ডেঙ্গু প্রতিরোধে পিবিআই এর পরিচ্ছন্নতা অভিযান

ঢাকার দুই সিটি করপোরেশনের পরামর্শ অনুযায়ী ডেঙ্গু প্রতিরোধে সারা দেশে নিজ কার্যালয়ে বিশেষ পরিচ্ছন্নতা অভিযান চালিয়েছে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই)।

শনিবার (৭ আগস্ট) দুই হাজার ২০০ সদস্যের অংশগ্রহণে সব ইউনিটে দিনব্যাপী বিশেষ পরিচ্ছন্নতা অভিযান পরিচালিত হয়।

পিবিআই এর অতিরিক্ত পুলিশ সুপার (মিডিয়া) মো. আবু ইউছুফ জানান, ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম ও দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপসের পরামর্শ অনুযায়ী পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদের নির্দেশক্রমে পিবিআই প্রধান ডিআইজি বনজ কুমার মজুমদারের প্রত্যক্ষ তত্ত্বাবধানে দিনব্যাপী এ অভিযান পরিচালিত হয়।

এদিন ঢাকাসহ সারাদেশের পিবিআই এর বিভিন্ন ইউনিটে অফিস কক্ষ, পিবিআই সদস্যদের বাসস্থান, ব্যারাক ও সংলগ্ন আঙিনা, পাশ্ববর্তী ড্রেন ও নিচু জায়গাসমূহ এবং মশা সৃষ্টি হতে পারে এমন স্থানসমূহ পরিষ্কার করা হয়। মশার ওষুধ ছিটিয়ে পরিচ্ছন্নতা অভিযানকে বেগবান করা হয়।

আবু ইউছুফ জানান, ডেঙ্গু প্রতিরোধে পরিচ্ছন্নতার বিকল্প নেই। বদ্ধ জায়গায় পানি জমে না থাকা, অফিস কক্ষ, অফিসের আঙিনা ও আশেপাশের ঝোপ পরিষ্কার রাখা এবং নিয়মিত মশার ওষুধ ছিটিয়ে দেওয়ার মাধ্যমে এডিস মশার বিস্তার রোধ করা যায়। এসব বিষয়ে পিবিআই এর সব ইউনিটের সদস্যদের উদ্বুদ্ধ করার জন্য ইউনিট প্রধানরা উপযুক্ত দিক-নির্দেশনা দিয়েছেন।

 

আপনি আরও পড়তে পারেন